• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৯:২৭ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

ময়মনসিংহে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক কর্মশালা

বীরযোদ্ধা / ৫৬
প্রকাশিত : ৯:২৮ পিএম, (শনিবার) ৩ এপ্রিল ২০২১

মোঃ ফারুক হোসেন, ময়মনসিংহ ব্যুরো :

বর্তমান সরকার দেশের কৃষিকে ব্যবসায়িকভাবে অধিকতর লাভজনক ও বাণিজ্যিকভাবে টেকসই করে ফসল উৎপাদন বৃদ্ধি করতে আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ ও ব্যবহার বৃদ্ধি করে ফসলের অপচয় রোধ এবং চাষাবাদ বৃদ্ধি, সময় ও অর্থ সাশ্রয় করতে যন্ত্রপাতি ক্রয়ে কৃষকদের প্রনোদনা দিচ্ছেন মন্তব্য করে কৃষি সম্পসারণ অধিদপ্তর ময়মনসিংহের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আব্দুল মাজেদ বলেন, জাতিক জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকের ভাগ্য উন্নয়নের লক্ষে সমন্বিত ভাবে সমজাতীয় ফসল আবাদ করে কৃষি যন্ত্রপাতির কর্মদক্ষতা বৃদ্ধি, কৃষির উৎপাদন ব্যয় হ্রাসকরণ এবং যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসলের উৎপাদনশীলতা বাড়িয়ে দারিদ্রতা হ্রাসকরণের জন্য কাজ করছেন।

কৃষিকে যান্ত্রিকীকরণের লক্ষে বর্তমান সরকার দেশের সকল উপজেলায় কৃষি যন্ত্রপাতি ক্রয়ের জন্য এই প্রথম চলতি বছর থেকে কৃষকদের জন্য প্রনোদনার ব্যবস্থা চালু করেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের সহযোগিতায় আজ শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ড. এম এ ওয়াজেদ মিয়া অডিটরিয়ামে আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নেত্রকোনার উপপরিচালক কৃষিবিদ হাবিবুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল আলম, প্রকল্প পরিচালক বেনজীর আলম,
শেরপুরের উপ পরিচালক কৃষিবিদ ড. মুহিত কুমার দে, ময়মনসিংহের উপ পরিচালক কৃষিবিদ মতিউজ্জামান লাভলু, ময়মনসিংহ হর্টি কালচারের উপ-পরিচালক কৃষিবিদ ড. শহিদুল ইসলাম, জামালপুর হর্টিকালচারের উপ পরিচালক নিতাই চন্দ্র বণিক, কৃষিবিদ শাহজাহান সিরাজ ও কৃষিবিদ রেজওয়ানুল বারী রনি প্রমুখ বক্তব্য রাখেন।

আঞ্চলিক কর্মশালায় ময়মনসিংহ বিভাগের ৪ জেলার কৃষি বিভাগের উপপরিচালক ও উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষক ও কৃষাণীগন উপস্থিত ছিলেন।

কৃষিকে ব্যবসায়িকভাবে লাভজনক ও বাণিজ্যিকভাবে টেকসই ও কৃষিকে যান্ত্রিকীকরণের লক্ষে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় বর্তমান সরকার দেশের ৬৪টি জেলার সকল উপজেলায় কৃষি যন্ত্রপাতি ক্রয়ের জন্য এই প্রথম চলতি বছর থেকে কৃষকদের প্রনোদনার ব্যবস্থা চালু করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর