• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৫ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

বদলগাছীতে কমিউনিটি ক্লিনিকে কাঙ্খিত সেবা পাচ্ছেনা গ্রামাঞ্চলের রোগীরা

বীরযোদ্ধা / ৫৮
প্রকাশিত : ৪:২৮ পিএম, (সোমবার) ৭ জুন ২০২১

আহসান হাবীব শিপলু :

নওগাঁর বদলগাছীতে ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকগুলোতে গ্রামাঞ্চলের হতদরিদ্র রোগীরা কাঙ্খিত সেবা না পাওয়ার অভিযোগ উঠেছে। এ ছাড়া প্রতিদিন ওইসব ক্লিনিকে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের নানা অভিযোগ রয়েছে। অন্যদিকে এলাকাবাসিরা বলছে প্রায় সময়ই ক্লিনিকগুলো তালাবদ্ধ অবস্থায় থাকে। এতেকরে রোগীরা কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত।

জানা যায়, প্রত্যন্ত গ্রামে চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষে শেখ হাসিনা সরকার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ছাড়াও প্রতিটি ইউনিয়ন পর্যায়ে স্থাপন করেছে কমিউনিটি ক্লিনিকগুলো। কিন্ত প্রসাশনিক ভাবে তাদের ওপর তেমন কোনো তদারকি না থাকায় তারা তাদের নিজের বাড়ির কাজ ও ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত থাকেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস সুত্রে জানা যায়, প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পযন্ত ক্লিনিক গুলো খোলা রেখে এলাকার সাধারণ মানুষের চিকিৎসা সেবা দেওয়ার কথা থাকলেও কেউ তা মানছেনা।

সরেজমিনে জানা যায়, উপজেলা বিলাশবাড়ী ইউনিয়নের শ্রীরামপুর কমিউনিটি ক্লিনিকে বেলা ১১টায় গিয়ে দেখা যায় তালা বদ্ধ। চিকিৎসা নিতে আশা বলরামপুর গ্রামের আনোয়ার, শ্রীরামপুর গ্রামের আহম্মদ আলী, জোসনা বেগম, রাহেলা বেওয়াসহ ৭-৮ জন অপেক্ষা করছে। তারা বলেন, আমরা চিকিৎসা নিতে এসেছি সকাল ১০টায় এখনও ডাক্তার অফিস খুলেনি।

উপস্থিত আরও কয়েক জন বলেন, এখানকার সিএইচসিপি আলমগীর হোসেন জুয়েল শ্রীরামপুর বাজারের পাশে তার নিজ ব্যবসা প্রতিষ্ঠান জনসেবা ফার্মেসিতে বেশী সময় দেন।

ক্লিনিকের সিএইচসিপি আলমগীর হোসেন বলেন, আমি অফিস টাইম বাদে আমার প্রতিষ্ঠানে সময় দিয়ে থাকি।

বিলাশবাড়ী ইউনিয়নের ভগবানপুর কমিউনিটি ক্লিনিকে বেলা ১২টায় গিয়ে দেখা যায় তালা বদ্ধ। সেখানকার সিএইচসিপি আইনুল হক মোবাইল ফোনে বলেন, আমি কিছু আগেই চলে এসেছি।

আধাইপুর ইউপির কাশিয়ারা কমিউনিটি ক্লিনিকে দেখা যায় তালা বদ্ধ। সেখানকার সি এইচসিপি বিউটি বানু বলেন, আমি বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেছি অফিসিয়াল কাজে।

বদলগাছী উপজেলা সিএইচসিপির সভাপতি জহুরুল ইসলাম বলেন, নিয়ম আছে সকাল ৯টা থেকে ৩টা পর্যন্ত খোলা রাখতে হবে কিন্ত ১২টার পর কোন রোগী না আসায় আমরা বন্ধ করে চলে যাই।

স্থানীয় এলাকাবাসী বলেন, ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকগুলো বেশী ভাগ সময় বন্ধ থাকে। নিয়মিত না খোলার কারনে সেবা নিতে আশা মানুষ ফিরে যেতে বাধ্য হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিক্লনা অফিসার কানিস ফারহানা বলেন, রুটিন অনুযায়ী ক্লিনিকগুলো যদি খোলা না রাখে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর