• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:৩০ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

নাগরপুরে তাক লাগিয়েছে দুলাল সূত্রধরের রকেট নৌকা

বীরযোদ্ধা / ২৪১
প্রকাশিত : ৪:৩৮ পিএম, (মঙ্গলবার) ৩১ আগস্ট ২০২১

সা‌কিব খান :

টাঙ্গাইলের নাগরপুরে দুলাল সূত্রধর নামের এক কাঠমিস্ত্রি কাঠ দিয়ে রকেট নামক এক নৌকা তৈরি করে সবাই‌কে তাক লাগিয়ে দিয়েছেন।

উপজেলার বেকড়া ইউনিয়নের দুলাল সূত্রধরের সাথে কথা বলে জানা যায়, আজ থেকে প্রায় ২০ বছর আগে বন্যার কারণে চলাচলের জন্য একটি ডিঙি নৌকা তৈরি করেন। দুই বছর ব্যবহারের পরে নৌকাটি বিক্রি করতে গিয়ে পড়েন বিড়ম্বনায়। সেখান থেকেই বিস্ময়কর নৌকা বানানের আগ্রহ জাগে তার। পারিবারিক সূত্রে দুলাল সূত্রধর তার বাবাও সৌখিন মিস্ত্রি হিসেবেই পরিচিত এলাকায়।

দ্বার বেয়ে চলা ডিঙি নৌকাকে তিনি রূপ দিয়েছেন হাতে চালিত পাখা নৌকায়। বসি‌য়েছেন হেলিকপ্টারের মতো পাখা, রাস্তায় চলাচলের জন্য রয়েছে ৪টি চাকা। কাঠ দিয়ে বানিয়েছেন ময়ূর, পাখি সাপসহ বিভিন্ন ধরনের আকৃতি, যা স্থান পেয়েছে তার নৌকায়। নৌকাটি রাস্তায় এবং পানিতে চলাচল সক্ষম। এ নৌকায় রয়েছে বাংলাদেশের মানচিত্র সহ বিভিন্ন আল্পনা ও কারুকার্য, যা প্রথম দেখাতেই মুগ্ধ হয় ছোট বড় সকলেই।

গতকাল ছিল ভাদ্র মাসের ১৩ তারিখ। শত বছর যাবৎ দিনটিতে উপজেলার বারাপুষা সহ বিভিন্ন এলাকায় নৌকা বাইছের আয়োজন হয়ে আসছে প্রতিবছরের এই দিনে। তাই সকল শ্রেণির পেশার মানুষের বর্ষা মৌসুমের এ দিন হয়ে উঠে বিনোদনের খোরাক। পুরস্কার বিহীন এ প্রতিযোগিতায় অংশ নিতে উপজেলা ও আশেপাশের উপজেলা থেকে শতশত মানুষ আসে এতে অংশগ্রহণ করতে ও নৌকা বাইছ দেখতে। বেকড়া আট গ্রাম ইউনিয়নের চেয়ারম্যান  শওকত হোসেনের সাথে আলাপে এসব কথা জানা যায়।

তাই দুলাল সূত্রধর তার রকেট নৌকা নিয়ে অংশ গ্রহণের উদ্দেশ্য রওনা হন এ নৌকা বাইছে। নৌকা বাইছে যাওয়ার আগে তিনি বলেন, বঙ্গবন্ধুর নৌকা প্রতীক ও প্রিয় বাংলাদেশকে আমরা বুকে ধারণ ও বহন করি। তাই মাননীয় প্রধানমন্ত্রীর ও আওয়ামী লীগের প্রতীক এ নৌকাকে বিবর্তনের সাথে ভিন্ন ভাবে উপস্থাপনের চেষ্টা করেছি মাত্র। সকলের সহযোগী পেলে এটার আরও উৎকর্ষ সাধন সম্ভব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর