• বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৩ অপরাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

ধোবাউড়ায় হাতির বকশিসের নামে যেন নিরব চাঁদাবাজী

বীরযোদ্ধা / ১৪
প্রকাশিত : ৯:২০ পিএম, (বুধবার) ১৪ এপ্রিল ২০২১

ধোবাউড়া (ময়মনসিংহ) প্রতিনিধি :

ধোবাউড়ার উপজেলা সদরে ঢুকেছে চারটি বন্যহাতি। হাতির ওপর সোয়ার হয়ে মাহুতেরা সেগুলোকে সদরের বিভিন্ন দোকানে দোকানে নিয়ে হাতির বকশিসের নামে বিভিন্ন অঙ্কের টাকা উত্তোলন করাচ্ছে। সাধারন মানুষ ও দোকানিদেরকে একমত বাধ্য করা হচ্ছে হাতিকে বকশিসের টাকা দিতে। হাতির টাকা উঠানোর বিষয়টি জনমনে বিতর্কের সৃষ্টি করেছে। প্রশ্ন উঠেছে এটি কি জীবিকার পন্থা নাকি নিরব চাঁদাবাজী।

স্থানীয় এক ব্যক্তি বলেন, আজ বুধবার সকালে উপজেলা সদরে চারটি হাতি ঢুকেছে এমন খবরে ছুটে যাই উৎসুক মানুষের মত হাতী দেখতে। গিয়ে দেখি হাতি গুলো বিভিন্ন দোকানে সামনে গিয়ে লম্বা শুর দিয়ে দোকানির কাছ থেকে ১০ থেকে শুরু করে ৫০ টাকা করে বকশিস নিচ্ছে। সেই টাকা হাতির ওপরে বসা চালক অর্থাৎ মাহুত নিয়ে তার পকেটে ঢুকাচ্ছে।

পুরো বাজার জুড়ে চলেছে ওই মাহুতের হাতি দিয়ে টাকা তোলার মহোৎসব।

বন্যপ্রাণি আটক করে তাকে দিয়ে মানুষের কাছ থেকে টাকা আদায় করার বিষয়টি সম্পর্কে জানতে মাহুতকে প্রশ্ন করা হলে তিনি কোন উত্তর না দিয়েই হাতিকে নিয়ে এগিয়ে যেতে থাকেন।

তাছাড়া দেশব্যাপী যেখানে করোনার ভয়াল থাবা শুরু হয়েছে সেখানে সেই মাহুতের নেই কোন স্বাস্থ্য সচেতনতা। মুখে পরেনি মাস্ক।

বিশেষজ্ঞদের মতে, বন্যপ্রাণিকে লোকালয়ে এভাবে এনে জীব বৈচিত্রকে মারাত্মক হুমকির মুখে ফেলা হচ্ছে। এভাবে হাতির বিচরণ সম্পূর্ণ বেআইনি। মানুষ যদি এভাবে হাতিকে আটকে রাখে তাহলে ভবিষ্যতে এ বিশাল আকৃতির প্রাণিটির অস্থিত্ব হুমকির মুখে পড়বে। হারিয়ে যাবে বনজঙ্গনের অদ্ভুত দেখতে এ প্রাণিটি।

উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক শীঘ্রই এসব মাহুতের কবল হতে বন্যপ্রাণি উদ্ধার করে বনে অবমুক্ত  করবেন এবং মাহুতের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করবেন বলে এলাকাবাসি প্রত্যাশা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর