• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৯:১৮ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

ধোবাউড়ায় বোরোর লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হওয়ার আশঙ্কা

বীরযোদ্ধা / ৫৮
প্রকাশিত : ৫:০৩ পিএম, (সোমবার) ১৫ মার্চ ২০২১

ধোবাউড়া (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলায় চলতি মৌসুমে বোরোর লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হওয়ার আশঙ্কা করছেন স্থানীয় কৃষকরা। সময়মত সার, ডিজেল, কীটনাশক ও আগাছার ঔষুধ ক্রয় করতে না পারায় কৃষি ঋণের জন্য কৃষি ব্যাংকে যোগাযোগ করেও ঋণ না পেয়ে চরম হতাশায় পড়েছেন উপজেলার ৭টি ইউনিয়নের কৃষকরা।

সরেজমিনে ঘরে জানা যায়, গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে বর্তমান সরকার দেশের সকল পতিত জায়গায় চাষাবাদ করার নির্দেশনা ও প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। এরই ফলশ্রুতিতে ধোবাউড়ার কৃষকরা সার, ডিজেল, কীটনাশক, আগাছার ঔষুধ ক্রয়ের টাকা জোগাড় করতে না পেলে স্থানীয় কৃষি ব্যাংকের দ্বারস্থ হয়। কৃষি ব্যাংকের সদ্য যোগদানকৃত ব্যবস্থাপক নাজমুল হক কৃষকদের কৃষি ঋণ না দিয়ে দেই দিচ্ছি করে ঋণ প্রদানে কালক্ষেপন করছেন। এতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকরা ঋনের জন্য বসে থাকে ব্যাংকে। কৃষকরা ঋণের ব্যাপারে ব্যবস্থাপককে বললে ৩দিন পর নয়তো ৭দিন পর দেখা করার কথা বলেন। কিন্তু তবুও ঋণ পাচ্ছেনা কৃষকরা। এতে করে তারা চরম দুঃচিন্তায় ভোগছেন। 

কৃষি ঋণের আশায় স্থানীয় সাংসদ জুয়েল আরেং ও উপজেলা চেয়ারম্যানের সুপারিশ নিয়ে এলেও সেটি আমলে নেয়নি ব্যাংক ম্যানেজার।

ধোবাউড়া কৃষি ব্যাংক ব্যবস্থাপক নাজমুল হক বলেন, কৃষককে ঋণ দেওয়ার মত প্রায় ৬৫ লক্ষ টাকা আছে, দেওয়ার চেষ্টা করব।

উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দেলোয়ার হোসেন বলেন, চলতি মৌসুমে ধোবাউড়া উপজেলায় প্রায় ১৪ হাজার ১৮৫ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। এটি চলতি বছর বোরোর সর্বোচ্চ আবাদ। সময়মত কৃষকরা ঋন না পেলে ভালো ফলন আশা করা সম্ভব নয়। লক্ষ্যমাত্রা অর্জনে কৃষকদের সবরকম সহায়তা প্রয়োজন। এ ব্যাপারে আমি ব্যবস্থাপকের সাথে কথা বলব।
উপজেলা পরিষদ চেয়ারম্যান ডেভিড রানা চিসিম বলেন, নিয়ম অনুযায়ী কৃষি ঋণ দেবে, এতে সমস্যা কোথায় ম্যানেজারের। বিষয়টি নিয়ে কথা বলব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর