• বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৭:৩১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

ধোবাউড়ায় পঙ্গু হামিদার মানবেতর জীবন ধারণ

বীরযোদ্ধা / ১১৯
প্রকাশিত : ১:৫৮ পিএম, (শুক্রবার) ৫ মার্চ ২০২১

বিশেষ প্রতিনিধি, ধোবাউড়া (ময়মনসিং)

কাঠের নিচে চারটি বিয়ারিং লাগিয়ে তৈরি করা ট্রলিতে ভর করেই হামিদা খাতুন (৪৬) নামে এক হতদরিদ্র পঙ্গু মহিলার জীবন জীবিকা। বর্তমানে দারুন মানবেতর জীবন ধারণ করে চলেছেন তিনি। হামিদার বাড়ি ময়মনসিংহে ধোবাউড়া উপজেলার পুড়াকান্দলিয়া ইউনিয়নের রায়কান্দলিয়া গ্রামে। তিনি আশ্রব আলীর স্ত্রী। আশ্রব আলী আশি বয়সি মানুষ। তিনি নিজেও বার্ধক্যসহ বিভিন্ন জটিল রোগে ভোগছেন।

কথা হয় হামিদা খাতুনের সাথে। তিনি জানান তার জীবনের ঘটে যাওয়া নানান দুঃখ দুর্দশার কথা। জীবনের সাথে যুদ্ধ করার কাহিনী বলার ফাকে কেঁদে ফেলেন তিনি। তার এক ছেলে রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করে। তার স্বামী নিজেও বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে এখন অচল। কোনো কাজকর্ম করতে পারে না।

অনুমান সতের বছর আগে জীবিকার খোঁজে গ্রাম থেকে ছুটে যান ঢাকায়। ২০০৫ সালে ঢাকায় এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় প্রাণটা বেঁচে গেলেও নিজেকে পঙ্গুত্ব বরণ করতে হয় তাকে। অচল স্বামী আর পঙ্গু জীবন নিয়ে সংসার চালানোটা তার জীবনে বিরাট এক যুদ্ধের মুখোমুখি দাঁড় হয়। দান ভিক্ষা ভিত্তি করেই চলে জীবিকা। করোনা কালে জীবন জীবিকার অবস্থা একেবারেই বেহাল। চলে আসেন ধোবাউড়ায় গ্রামের বাড়ি। পিতার দেয়া এক শতক জমিতে কোনোমতে ঝুপড়ি বেধে বসবাস। এখন ধোবাউড়ার রাস্তাঘাটে ট্রলিতে ভর করে বিভিন্ন হাট-বাজার ঘুরে ঘুরে সাহায্যের হাত বাড়াচ্ছেন।

বর্তমানে তার একটি থাকার ঘরের বিশেষ প্রয়োজন। তাছাড়া চলার মত তেমন কিছু নেই। কিছু আর্থিক সহযোগিতা পেলে ভাল কিছু করার আগ্রহ প্রকাশ করেন।

তিনি প্রশাসনসহ বিত্তবান লোকদের সহযোগিতা কামনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর