• বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:১০ অপরাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

তীব্র তাপদাহে অতিষ্ট হোসেনপুরের জনজীবন

বীরযোদ্ধা / ১৪৭
প্রকাশিত : ৩:৪৩ পিএম, (সোমবার) ২৬ এপ্রিল ২০২১

আশরাফ আহমেদ :

একদিকে রমজান মাস অন্যদিকে প্রকৃতির বৈরী আবহাওয়ায় কষ্টটা যেন আরো বেশি। কিশোরগঞ্জের হোসেনপুরে তাপমাত্রা বাড়ছে। ৪০ ডিগ্রী ছুঁই ছুঁই তাপমাত্রায় পুড়ছে মানুষ, সবুজ প্রকৃতি, ফসল, আলু, লিচুসহ শাকসবজির ক্ষেত। রুক্ষ আবহাওয়ায় গাছের পাতাও যেন নড়ছে না।

সকালের সূর্য উদয় হচ্ছে আগুনের হলকা নিয়ে। দশটার মধ্যেই উত্তপ্ত হচ্ছে আবহাওয়া। সময় যত গড়াই তাপদাহ ততই বাড়তে থাকে।  সবচেয়ে বেকায়দায় পড়েছে টিনের চালার ঘরের বসবাসকারী মানুষ। তাপ যেন টিনের চুইয়ে নীচে নামছে। ফলে ঘরে থাকাও দায় হয়ে পড়েছে। লকডাউনের কারনে ফুটপাত ব্যবসায়ীরা ঘরে ফিরলেও সেখানও স্বস্তি নেই। বড় বড় দালাকোঠা ছাদের উপরের পানির ট্যাঙ্কিও ফুটন্ত পানির আধারে পরিনত হচ্ছে।

প্রচন্ড গরমে হাঁসফাস করছে মানুষ, পশু পাখি। একটু স্বস্তি মিলছে না কোথাও সাথে জলীয়বাষ্পের উপস্থিতি অধিক হওয়ায় তীব্র তাপদাহ অনুভূত হচ্ছে। জলীয় বাষ্পের মাত্রাতিরিক্ত উপস্থিতিতে রেকর্ড করা তাপমাত্রার তুলনায় ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি । খটমটে রোদ তাপমাত্রা আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। গরমের কারণে সবচেয়ে বিপাকে শ্রমজীবি মানুষেরা। এ গরমে তাদের কাজ করতে অনেক কষ্ট পোহাতে হচ্ছে।

কিশোরগঞ্জের হোসেনপুরের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, অনেক কৃষক ধান মাড়াই এ ব্যস্ত, কিন্তু তীব্র তাপমাত্রার কারণে খুব কষ্ট হচ্ছে তাদের কাজ। হোসেনপুর বাজার ঘুরে দেখা যায় গরমে ক্লান্ত হয়ে রিকশাচালকদের কেউ কেউ রিকশার ওপরে ঘুমাচ্ছেন আর কেউ পাশে বসে বিশ্রাম নিচ্ছেন। তীব্র গরমে সব শ্রেণি-পেশার মানুষ রীতিমতো হাপাচ্ছেন। শরীর থেকে ঝরছে ঘাম। গরমের দুর্ভোগ পথচারীদের মাঝেও লক্ষ্য করা গেছে রোদের তাপ থেকে বাঁচতে ছাতা ব্যবহার করলেও ঝলসানো রোদে তারাও ঘামছে।

এদিকে প্রচণ্ড তাপদাহে অসুস্থ হয়ে পড়ছে শিশু থেকে বয়স্ক মানুষেরা।

অনেক শিশুরা শান্তির পরশ পেতে গ্রামের পুকুর ও ডোবাতে দীর্ঘ সময় নিজেদের দুরন্তপনায় মাতিয়ে রাখছে । অনেক সময় তাদের সাথে যোগ দিচ্ছেন বয়সী মানুষেরাও।

আবহাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্যানুযায়ী আজ কিশোরগঞ্জ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির সেলসিয়াসের কাছাকাছি। এ রকম তাপমাত্রা আরো ২-৩ দিনও থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আগামী সপ্তাহে সারাদেশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর