• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:০২ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

খুশিতে কেঁদেছেন ট্রান্সজেন্ডার তাসনুভা : বৈশাখী টিভিতে প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন

বীরযোদ্ধা / ৮৬
প্রকাশিত : ৮:১৪ এএম, (সোমবার) ৮ মার্চ ২০২১

বীরযোদ্ধা ডেক্স

গত কয়দিন ধরে খুশির জোয়ার বইছে। খুশিতে আমি কেঁদে ভাসিয়েছি। বৈশাখী টিভি যে কাজটি করেছে, এতে করে রুপান্তরিত নারী-পুরুষরা তাদের সক্ষমতা অনুযায়ী কাজ করার সুযোগ পাবে। কথাগুলো বলছিলেন ট্রান্সজেন্ডার তাসনুভা আনান শিশির। যিনি দেশের প্রথম ট্রান্সজেন্ডার হিসেবে টেলিভিশন চ্যানেলে খবর পাঠ করেছেন।

স্বাধীনতার মাস মার্চ ও সূবর্ণজয়ন্তীর বছরে বৈশাখী টেলিভিশনের ব্যতিক্রমী এ উদ্যোগ সবার নজর কেড়েছে। স্বাধীনতার ৫০ বছরে প্রথমবারের মতো সংবাদ পাঠ করেন ট্রান্সজেন্ডার নারী তাসনুভা আনান শিশির। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করেন তিনি দুপুর ১২টায় এবং দ্বিতীয়টি বিকাল ৪টায় উপস্থাপন করার কথা।

বাংলাদেশের ইতিহাসে প্রথম ট্রান্সজেন্ডার সংবাদপাঠক হিসেবে ক্যারিয়ার শুরুর অনুভূতি জানাতে তাসনুভা বলেন, এ অনুভূতি আসলে বলে বোঝানো সম্ভব নয়। বাংলাদেশে একটি নতুন মাত্রা তৈরি হলো। নতুনভাবে একটি কমিউনিটির মানুষদের সম্মান করা হলো।

তাসনুভা আর দশ জনের থেকে আলাদা তার ভাবনায়। তিনি বলেন, কারও ওপর তার পরিচয়টা চাপিয়ে দেওয়া উচিত না। আমি নিজেকে ছেলে না মেয়ে পরিচয় দেবো, সেই স্বাধীনতা আমার থাকা উচিত। এই স্বাধীনতা তিনি অর্জন করেছেন, কিন্তু ছেলেবেলা থেকে এর জন্য একা লড়ে যেতে হয়েছে।

তাসনুভা বলেন, আমার ছেলেবেলাটা খুবই বিধ্বস্ত, খুবই বিধ্বস্ত এবং খুবই বিধ্বস্ত ছিল। ছেলেবেলায় কেউ আমাকে বোঝেননি। সারাজীবন আমি মানুষের ট্রল, বুলিংয়ের শিকার হয়েছি। তাই আমি কখনও ছেলেবেলা ফিরে পেতে চাই না।

আরও একজন ট্রান্সজেন্ডার নারী নুসরাত জাহান মৌ একটি ধারাবাহিক নাটকের মূল নারী চরিত্রে অভিনয় করেছেন, যার পর্বটি নারী দিবসে প্রথম প্রচারিত হবে। ধারাবাহিক নাটকের নাম চাপাবাজ, প্রচারিত হবে সোমবার রাত ৯টা ২০ মিনিটে। যেখানে ট্রান্সজেন্ডার নারী মৌ-কে প্রধান নারী চরিত্রে অভিনয় করতে দেখবেন দর্শকরা।

খুলনার বাগেরহাটে ১৯৯১ সালের ১৬ জুন তাসনুভার জন্ম। তিনি নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ থেকে সমাজকর্ম বিভাগে অনার্স-মাস্টার্স শেষ করেন। পাশাপাশি ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ থেকে পাবলিক হেলথ বিষয়ে আরও এক বছরের জন্য মাস্টার্স করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর