• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১০:৪৬ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

কিশোরগঞ্জে চিনা বাদামের বাম্পার ফলন

বীরযোদ্ধা / ৬৭
প্রকাশিত : ৮:৩৯ পিএম, (সোমবার) ২৬ এপ্রিল ২০২১

ময়মনসিংহ ব্যুরো :

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার ব্রহ্মপুত্র নদের বিশাল চরাঞ্চলে এবার চিনা বাদামের আবাদ লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে। বাদামের জন্য অনুকুল আবহাওয়া থাকায় ফলনও বেশ ভালো হয়েছে। উপজেলার সবচেয়ে বেশী বাদাম চাষ হয়েছে চরপিতলগঞ্জ, সাহেবেরচর, গড় বিশুদিয়া ও হোগলাকান্দি গ্রামে।

উপজেলা কৃষি সম্প্রসারন অফিস সূত্রে জানা যায়, এ বছর প্রায় ৩৬ হেক্টর জমিতে বাদম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়। উপজেলার ৬টি ইউনিয়নের ৩৬ হেক্টর জমিতে চিনা বাদাম, বাসন্তী বাদাম ও সিঙ্গা বাদামের আবাদ করা হয়েছে।

পশ্চিম চরবিশ্বনাথপুর গ্রামের মজলু মিয়া জানান, অন্য সব ফসলের তুলনায় বাদাম চাষে খরচ কম থাকায় তিনি চরবিশ্বনাথপুর মৌজায় ৫০ শতক জমিতে চিনা বাদামের আবাদ করেছেন। চরাঞ্চলের বাদামের চাষ দেখে আশপাশের গ্রামেও বাদামের চাষ ছড়িয়ে পড়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.ইমরুল কায়েস জানান, আবহাওয়া অনুকুল থাকায় বাদামের ফলন ভালো হয়েছে। অন্যদিকে আগ্রহী চাষীদেরকে প্রশিক্ষণের মাধ্যমে বাদাম চাষে সার্বিক সহযোগিতা করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর