• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৪ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের নিতে চায় না বাংলাদেশ

বীরযোদ্ধা / ৪৬
প্রকাশিত : ৯:১৪ পিএম, (শনিবার) ১৩ মার্চ ২০২১

বীরযোদ্ধা ডেক্স :

আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের ফেরত নিতে বাংলাদেশ রাজি নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ১৩ মার্চ (শনিবার) সাংবাদিকদের তিনি জানান, ওই রোহিঙ্গারা বাংলাদেশ থেকে ১,৭০০ কিলোমিটার দূরে এবং ভারত থেকে ১৪৭ কিলোমিটার ও মিয়ানমার থেকে ৩২৪ কিলোমিটার দূরে অবস্থান করছে।

এ কে আব্দুল মোমেন বলেন, রোহিঙ্গাদের বিষয়টি ভারতের পররাষ্ট্রমন্ত্রী (এস জয়শঙ্কর) তুলেছিলেন। উনি আসার আগে থেকে আমি বলাবলি করছি যে এটা আমাদের গ্রহণ করার কোনও যুক্তিযুক্ত কারণ নেই। কারণ তাদেরকে ১,৭০০ কিলোমিটার দূরে পাওয়া গেছে। এরা যে জাহাজে ছিল সেটি আমাদের দেশের না, সেটি থাইল্যান্ডের জাহাজ।

রোহিঙ্গারা ভারতের আন্দামান ও নিকোবর থেকে ১৪৭ কিলোমিটার দূরে অবস্থানের প্রতি দৃষ্টি আকর্ষণ করে মন্ত্রী বলেন, জাতিসংঘের আইন হচ্ছে নিকটনর্তী যে দেশ তাদের দায়িত্ব দুর্যোগ থেকে উদ্ধার করা। সেইদিক থেকে নিকটবর্তী হচ্ছে ভারত। তবে এরা মিয়ানমারের লোক এবং ওই জায়গা থেকে মিয়ানমার ৩২৪ কিলোমিটার দূরে। সুতরাং এটি মিয়ানমারের এক নম্বর দায়িত্ব কারণ এরা ওই দেশের নাগরিক। এরপর হচ্ছে যে দেশটি সবচেয়ে কাছে আছে। সেইদিক থেকে আসছে ভারতের নাম।

তিনি আরও বলেন, ওই রোহিঙ্গাদের অনেকের কাছে জাতিসংঘ শরণার্থী সংস্থার কার্ড আছে। এটি খুব তাজ্জব যে এদের যখন সাগরে পাওয়া যায় তখন তাদের খাবার থাকে না, পানি থাকে না, কিন্তু আইডি কার্ড থাকে। জাতিসংঘ যদি তাদের আইডি কার্ড দিয়ে থাকে তবে এটি তাদের দায়িত্ব রোহিঙ্গাদের দেখভাল করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর