• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০২:৩৫ অপরাহ্ন
  • Bengali Bengali English English
নোটিশ :
* ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীকে বীরযোদ্ধা অনলাইন পত্রিকার পক্ষ থেকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা * বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলাতে অভিজ্ঞ সংবাদকর্মী  আবশ্যক। আগ্রহীদের নিম্নে ঠিকানায় যোগাযোগ করার জন্য জানানো যাচ্ছে।

আউশ মৌসুমে চাষযোগ্য বিনাধান-১৯ এর মাঠ দিবস

বীরযোদ্ধা / ৬৬
প্রকাশিত : ৮:১৭ পিএম, (মঙ্গলবার) ২৯ জুন ২০২১

ময়মনসিংহ ব্যুরো :

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা) কর্তৃক আয়োজিত ও সিসিটিএফ প্রকল্পের অর্থায়নে ময়মনসিংহ সদর উপজেলার পরাণগঞ্জ ইউনিয়নে আউস মৌসুমে চাষযোগ্য বিনাধান-১৯ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষনা ইনস্টিটিউট এর কৃষিতত্ত্ব বিবাগ এ প্রকল্প বাস্তবায়ন করে ।

বিনার মহা পরিচালক ড মির্জা মোফাজ্জল ইসলামের সভাপতিত্বে ও বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নায়েমা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ মাঠ দিবসে উপস্থিত ছিলেন- কৃষি মন্ত্রণালয়ের পিপিসি অনুবিভাগের অতিরিক্ত সচিব মোঃ রুহুল আমিন তালুকদার, বিনার বোর্ড অব ম্যানেজম্যান্টের সদস্য ও ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, বিনার পরিচালক প্রশিক্ষণ ও পরিকল্পনা ড. মোঃ জাহাঙ্গীর আলম, বিনার পরিচালক প্রশাসন ও সাপোর্ট সার্ভিস ড মোঃ আবুল কালাম আজাদ, কৃষি মন্ত্রণালয়ের নীতি-৩ শাখার উপ-সচিব এস এম ইমরুল হাসান ও বিনার কৃষিতত্ত্ব বিভাগের প্রধান এবং সিসিটিএফ এর প্রকল্প পরিচালক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড মোঃ শহীদুল ইসলাম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.কামরুজ্জামান, বৈজ্ঞানিক কর্মকর্তা শামিউল ইসলাম ও বৈজ্ঞানিক কর্মকর্তা ইব্রাহিম আলী প্রমুখ।

অনুষ্ঠান শেষে বিনা’র উদ্যোগে স্থাপিত বিনাধান-১৯ এর মাঠ পরিদর্শন করেন অতিথিবৃন্দ ।

প্রধান অতিথি কৃষি মন্ত্রণালয়ের পিপিসি অনুবিভাগের অতিরিক্ত সচিব মোঃ রুহুল আমিন তালুকদার বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকারের সময়ে বিনা ফসলের মাঠে ব্যাপক সাফর‌্য অর্জন করেছে । বিনা পরমাণু শন্তিপুর্ণ ব্যাবহারের মাধ্যমে দেশের খাদ্য ভান্ডারকে সমৃদ্ধ করতে নতুন নতুন জাত উদ্বাবন করে দেশের খাদ্য চাহিদা মিটাতে কাজ করে যাচ্ছে ।

বিশেষ অতিথি বিনার বোর্ড অব ম্যানেজম্যান্টের সদস্য ও ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সার্বিক নির্দেশনায় কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সার্বিক তত্বাবধানে বর্তমান মহাপরিচাল ড.মির্জা মোফাজ্জল ইসলামসহ বিনা”র সকল বিজ্ঞানীরা জাতির জনক শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে কৃষকদের ভাগ্যউন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ।

বিনা”র মহাপরিচালক বলেন, বিনা এখন আর আগের অবস্থানে নেই গবেষণা নিয়ে ব্যাস্ত রয়েছে। বর্তমানে কৃষক যাতে এক জমিতে ৩ ফসল ৩ ফসল থেকে ৪ ফসল ফলাতে পারে এ নিয়ে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে অনেক স্থানে সফল হয়েছে। বিনা বিভিন্ন অর্থকারী ফসলের নতুন নতুন জাত উদ্বাবন করে যাছে বিনা”র এ প্রচেষ্ঠা অব্যাহত থাকবে ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর